Sunday, July 15, 2018

যে বইগুলো ইংরেজিকে করবে সহজ

  যে বইগুলো ইংরেজিকে করবে সহজ!!










আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ইংরেজিতে লেখা বই পড়তে ভয় পাই। এরপর যা হয়, আমারা সেই বইটার বাংলা অনুবাদ কিনে পড়ি। কিন্তু তাতে সবেচেয়ে বড় সমস্যা যেটা হয় তা হলো, এই অনুবাদ পড়ে কখনোই আসল ইংরেজি বইয়ের মজা পাওয়া যায় না।  যারা কঠিন কঠিন শব্দ না জানার ভয় কিংবা দুর্বল শব্দ ভাণ্ডারের ভয়ে আসল ইংরেজি বই পড়া থেকে নিজেদের বঞ্চিত করছেন তাদের জন্য আজকের এই লেখা।

একম সহজ ইংরেজিতে লেখা অনেক বই আছে। প্রথমে সেগুলো দিয়ে শুরু করুন। এতে আপনার মাঝে কনফিডেন্স কাজ করবে যে আপনি পারবেন। এমন কিছু সহজ ইংরেজি বইয়ের লিস্ট দিচ্ছি যেগুলো আপনার ইংরেজিকে করে তুলবে মজার। 

১. Fantastic Mr. Fox
ইংরেজি শিশুতোষ লেখার অন্যতম পথিকৃৎ রোল্ড ডাহলের ছোটদের জন্য লেখা এই এই বইটিতে বর্ণনা করা হয়েছে চালাক  এক শিয়ালের বিভিন্ন কর্মকান্ডের কথা। ছোটদের জন্য লেখা সহজবোধ্য  এই বইটি ছোট বড় সবার জন্যই মজার একটি বই। 

২. Harry Potter and the Philosopher's Stone – J. K. Rawling
জে কে রাওলিং এর হ্যারি পটার সিরিজের নাম কমবেশি আমরা সবাই শুনেছি। আর এই সিরিজের প্রথম বই এটি। বইয়ের কাহিনি এগারো বছরের এক অবহেলিত বালক হ্যারিকে নিয়ে। যাদুর এক দুনিয়ার সন্ধান পাওয়া আর বন্ধুদের নিয়ে একের পর এক বাধা পেরিয়ে সামনে এগিয়ে যাবার চমৎকার কাহিনী লেখা এই বইটি। পড়ার সাথে সাথে হ্যারির সাথে তার জাদুর দুনিয়ায় পাঠক কখন যে হারিয়ে যাবেন বুঝতেই পারবেন না। 

৩. The Old Man and the Sea – Ernest Hemmingway
আর্নেস্ট হেমিংওয়ের এই নোবেলজয়ী সৃষ্টির মূল চরিত্র এক বৃদ্ধ নাবিক। সান্তিয়াগো নামের এই বৃদ্ধ নাবিকের সাগরের বুকে সংগ্রাম করে টিকে থাকার লড়াই নিয়ে এগিয়ে গেছে বইয়ের কাহিনী। টানা ৮৪ দিন মাছ না পাওয়ার ফলে তার সহকারী কিশোর ম্যানোলিন তাকে ছেড়ে চলে যায়। কিন্তু এতেও তার মনোবল টলে না। বৃদ্ধ জেলে তার চেস্টা অব্যহত রেখে সাগরে পাড়ি জমায় তার পুরোনো ডিঙ্গি নৌকা নিয়ে।
হেমিংওয়ের অত্যন্ত সহজ ভাষায় লেখা এই বইটি পড়তে পড়তে আপনার মন আপনাতেই হারিয়ে যাবে অকূল সাগরের জলরাশিততে। 

8. The Giver – Lois Lowry 
লইস লাওরির এই বইয়ের মূল চরিত্র এক কিশোর, নাম জোনাস।  জোনাস এমন এক সমাজে বাস করে, যেখানে প্রতিটার মানুষকেই অনেকগুলো নিয়মকানুন মেনে চলতে হয়। স্বাধীনতার কোন নামগন্ধ নেই এখানে। ছোট ছোট বাক্যে সাজানো অত্যন্ত সহজ ভাষায় লেখা এই বইটির কাহিনী প্রথম থেকেই মনোযোগ ধরে রাখে।

৫. Charlotte’s Web – E.B. White
এটি আরেকটি শিশুতোষ বই। ছোটদের জন্য লেখা হলেও এই বইটি ছোট বড় সবার কাছেই জনপ্রিয়।  এই বইয়ে এক ফুটে উঠেছে এক শূকরছানার প্রতি এক বাচ্চা মেয়েের ভালোবাসা আর বন্ধুত্ব।  

৬. Mieko and the Fifth Treasure – Eleanor Coerr
বইয়ের প্রধান চরিত্র হচ্ছে মেইকু। সে খুবই প্রতিভাবান একনজন ক্যালিওগ্রাফার। জাপানে এক বোমা হামলার সময় তার হাত মারাত্মকভাবে আহত হয়। এরপর সে তার দাদার বাড়িতে আসে থাকার জন্য। সে নতুন স্কুলে ভর্তি হয়, কিন্তু তার ক্লাশমেটারা তাকে নিয়ে হাসাহাসি করে। এরইমাঝে ইয়োসি নামের এক ক্লাশমেটের সাথে তার বন্ধুত্ব হয়। ইয়োশির আন্টি মেইকুকে আবার তার রংতুলি নিয়ে কাজ করার জন্য অনুপ্রাণিত করে।

৭. The Alchemist – Paulo Coelho
পাউলো কোয়েলহোর বিখ্যাত এই বইটিকে আধুনিক ক্লাসিকের পর্যায়ে রাখা হয়। বইয়ের প্রধান চরিত্র হচ্ছে সান্তিয়াগো নামের এক রাখাল। সে শুধু দেশ ভ্রমনের জন্যই রাখাল হয়েছে। সে ছুটে চলেছে তার স্বপ্নের পথে, স্বপ্নে দেখা গুপ্তধন সন্ধানের পথে। তাই এই অভিযানে তার সাথে দেখা হয় সলোমানের রাজার। সেই রাজা তাকে বিভিন্ন দিকনির্দেশনা দেয় আর দেয় দুটি পাথর। তারই মাঝে সে এক প্রতারকের কবলে পড়ে সব হারিয়ে নিঃস হয়ে পড়ে। এতকিছুর পরেও সে তার স্বপ্নের কথা ভুলে না। এক ব্যবসায়ির এখানে কাজ করে আবার পাড়ি জমায় তার স্বপ্নের পথে। এরইমাঝে দেখা হয় আলকেমিস্টের সাথে। দৃঢ় মনোবাল আর ইচ্ছাশক্তি থাকলে মানুষ যেকোন অসাধ্যকেই যে সাধন করতে পারে এই ব্যাপারটিই পাউলো কোয়েলহো দেখিয়েছেন তার এই বইয়ের মাধ্যমে। সহজ ও সাবলীল ভাষায় লেখা এই বইটি পড়ে পাঠক যেমন মজা পাবেন তেমনি পাবেন জীবনে সামনে এগিয়ে চলার অনুপ্রেরণা।  

আনন্দের সাথে বই পড়া শুরু হোক এখন থেকেই। হ্যাপি রিডিং।



No comments:

Post a Comment