Wednesday, July 11, 2018

ভয়ঙ্কর বিভ্রান্তিকর কয়েকটি ইংরেজি শব্দ- Most confusing Words In English



ভয়ঙ্কর বিভ্রান্তিকর কয়েকটি ইংরেজি শব্দ!

Confusing English Words



ইংরেজি শিখা এবং জানার গুরুত্ব কতোটুকু আমরা সবাই জানি। আন্তর্জাতিক ভাষা হিসাবে বর্তমানে প্রায় সব সেক্টরেই এই ভাষার গুরুত্ব আকাশ ছুঁয়া! আমাদের অনেকের কাছে ইংরেজি বিষয়টা বেশ ভয়ের। কৌশল জানা থাকলে ইংরেজির অনেক কঠিন বিষয়বস্তুকে খুব সহজভাবে মাথায় ঢুকিয়ে নেয়া যায়। পড়তেও খুব অনন্দ লাগে। অার পড়ালেখায় এরকম অানন্দ পাওয়া মানেই ভয়কে জয় করা। 
আমার এই ব্লগে আমি আমার সর্বোচ্চ চেস্টা করবো সহজ এবং বাস্তব উদাহরণ দিয়ে প্রতিটা বিষয় সুন্দর করে উপস্থাপন করতে। চলুন আজকে জেনে নেওয়া যাক কিছু ভয়ঙ্কর বিভ্রান্তিকর কয়েকটি ইংরেজি শব্দ!

1. Than / Then এই ছোট দুইটা শব্দ ৬০% মানুষ ভুল করে থাকে! আসুন দেখে নেই এখানে কাহিনী কি! 
Than - এই Than প্রধানত দুইটা বিষয়ের মধ্যে তুলনা করার অর্থে ব্যবহৃত হয়। মনে করুন আপনার বন্ধু আপনার থেকে ছোট, এ ক্ষেত্রে আপনি বলতে পারবেন - My friend is younger 'than' me. আমার ভাই আমার থেকে ২ বছরের বড় - My Brother is elder 'than' me for 2 years! এই ধরনের তুলনা মুলক পার্থক্য বুঝাতে আমরা 'Than' ব্যবহার করবো।

Then- এই 'Then' অর্থ হচ্ছে 'পরে' মনে করেন আপনি এখন একটা কাজ করছেন, এবং কাজ করার পর কিছু একটা করতে যাচ্ছেন, বা করবেন। এই ক্ষেত্রে এই 'Then' ব্যবহৃত হয়।
যদি বলি,  হোমওয়ার্ক করার পর আমি ঘুমাতে যাই- After Completing my Homework 'then' I go to sleep! আমরা ঢাকা দুইদিন থেকে তারপর কক্সবাজার গিয়েছিলাম - We stayed ( Stay এর past form) 2 days in Dhaka 'then' we went to Coxbazar.

2.Beside/Besides
Beside মানে হচ্ছে 'ঠিক পাশে 'মনে করো তুমার বেস্ট ফ্রেন্ড ক্লাসে তুমার পাশে সব সময় বসে সেটাকে 'Beside' ব্যবহার করে লিখতে পারো। 

যেমন - My best friend sits beside me in the class!

'Besides' আবার Beside এর সাথে যখন একটা 's' যুক্ত হয়ে যায় তখন সেটার অর্থ কিন্তু পুরোপুরি পালটে যায়! কারণ 'Besides' অর্থ হচ্ছে 'তাছাড়া' আমরা কথার  মাঝে মাঝে এরকম কিছু বলি যেমন, যে একজন ভাল ছাত্র, 'তাছাড়া' সে ভালো ছবিও আঁকে! He is a very good student, besides he sings very well.
'Besides' এর পরিবর্তে আমরা'
Moreover, In Addition, Furthermore এগুলাও ব্যবহার করতে পারি।

3. Between/ Among 

Between - যখন আমরা কোন কিছু
দুই জন মানুষের মধ্যে ভাগ করে দেওয়া বুঝাই, তখন 'Between' ব্যবহার করতে হবে, 'Between' মানেই হচ্ছে দুইটি বস্তু বা ঠিক দুইটি বিষয়ের মধ্যে সম্পর্ক হবে। যেমন - মেসি এবং রোনালদোর মধ্যে মেসি বেশি জনপ্রিয়! - Between Messi and Ronaldo, Messi is more popular! 
আমটি দুই ভাইয়ের মধ্যে ভাগ করে দাও! Divide the mango between two brothers! 
এভাবে যখন দুইটি বিষয়, বস্তু, বা প্রাণীর নিয়ে কথা হয় তখনই কেবল 'Between' হবে।

Among- Among ব্যবহার হবে শুধু মাত্র যখন আমরা দুইয়ের অধিক কোন কিছু বুঝাবো তখনি! 
যেমন - Divide the mangoes among the students. আমগুলা ছাত্র- ছাত্রীদের মধ্যে ভাগ করে দাও! 

এই ক্লাসের সব গুলা ছাত্র - ছাত্রীদের মধ্যে রায়হান খুব মেধাবী - Among all the students of this class, Raihan is more brilliant.

4. Above / Over 

এই দুটি শব্দ ব্যবহৃত হয় যখন আমরা
উপরের কোন বস্তুর স্থির এবং চলমান অবস্থা বর্ণনা করতে চাই তখন!
Over- মনে করো একটা কুকুর দেয়ালের উপর দিকে লাফ দিয়ে চলে গেলো, তার মানে  কুকুর উপর দিয়ে গেল তাও কিন্তু চলমান অবস্থা বিরাজমান ছিলো! যেমন - The Dog jumped over the wall. ( যখনই কোন কিছু উপর দিয়ে যাবে সাথে চলমান অবস্থা বিদ্যামান থাকবে তখনই আমরা 'Over' ব্যবহার করবো। 

Above.  হচ্ছে ঠিক উলটো! এ ক্ষেত্রে উপরের বস্তু গুলা একেবারেই স্থির থাকবে, কোন ধরনের গতিশীল অবস্থা থাকবে না। যেমন - The roof( ছাদ) is above our head. আমাদের মাথার উপর ছাদ বিদ্যামান এবং সেটা 'স্থির' অবস্থায়।
নোট- British English -এ প্রায় কথা বার্তায় Over এর ব্যবহার হয় যদিও সেখানে উপর বা নিচ নির্ভর কিছু থাকেনা। যেমন - Go Over there - সেখানে যাও, Come over here- এখানে আসো! আবার 'Over' অর্থ শেষ হওয়াও বুঝায়! যেমন আমদের সম্পর্ক আজ থেকে শেষ! - Our relation is over from today! সুতরাং, বিভিন্ন অবস্থা অনুযায়ী এগুলার ব্যবহার করতে হবে।

5. In/ Into /At

In & Into
অর্থ হচ্ছে ভিতরে কিন্তু দুইটার ব্যবহার প্রায় ভিন্ন!
In - যখন কোন কিছু Already ভিতরেই আছে এমন কিছু বুঝায়, তখন In বসে। যেমন - আমি ক্লসে ছিলাম, আমি আমার রুমের ভিতর ছিলাম - I was in the Classroom. I was in my Room. 

কিন্তু Into দ্বারা অন্য কিছু বুঝায় যদিও সেটা ভিতরে আসা বা ভিতরে ডুকা রিলেটেড কিছু। যেমন আমরা বলি, আমার চোখের দিকে তাকাও - Look into my eyes! Not look in my eyes! এই যায়গায় Into বলি কারণ আমি কাউকে( বাহিরের) আমার চোখের দিকে তাকাতে বলছি, বাইরে থেকে যখন ভিতরের দিকে একটা Action কাজ করবে তখন'ই আমরা Into ব্যবহার করবো। Look into the matter. বিষয়টির উপর তদন্ত করো।


At- কোন স্থান, সময়, কিংবা দক্ষতা বুঝাতে At বসে! যেমন- I was at Home yesterday. (স্থান), I go to sleep at 11. O clock. (সময়)
I am good at English (দক্ষতা)

Note- কোন বড় স্থানের/শহরের আগে In বসে,এবং সেই শহর বা স্থানের ছোট কোন পাড়া, বা মহল্লার আগে At বসে। যেমন- 
I Live in Sylhet, at Uposhohor.

6. To/ towards.

এটা বেশ মজার! আমরা মাঝে মাঝে বলি আমি বাজারে যাচ্ছি! ( নির্দিষ্ট ) এবং আমি বাজারের দিকে যাচ্ছি কিন্তু বাজারে যাচ্ছি না
( অনির্দিষ্ট) 

To - I am going to market ( Sure আমি মার্কেটেই যাচ্ছি

Towards - I am going towards the Market ( Not sure, আমি বাজারের দিকে যাচ্ছি তবে বাজারে নাও যেতে পারি।)

Suggetion :  এই শব্দগুলো চিরতরে মনে রাখার জন্য নিজের মতো করে বাক্য বানিয়ে অনুশীলন করতে হবে।


Author's Words - This is our very first Article! if you find this is precisely helpful then share it to the people you want them to know about!

1 comment: